সংবাদ শিরোনামঃ
দেশে ফিরে বিয়ে করা হলো না প্রবাসী ফরহাদের এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির সময়ে যেসব বিষয়ে খেয়াল রাখবেন নতুন সিদ্ধান্ত নিলো আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স কাতারে ৮টি কারণে আবেদন গ্রহন করা হচ্ছেনা কোম্পানি পরিবর্তনের দেশে সড়কপথে যান চলাচল না করায় চাপ বেড়েছে আকাশপথে মদনে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত ৬ই নভেম্বর মদনে হানাদার মুক্ত দিবস পালিত মদন পল্লীতে নারী লোভী সুমন গ্রেফতার Top 10 Health insurance companies in USA মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্যের ভিসা বাতিলের নেপথ্যে যারা অর্থাভাবে ১৭ দিন ধরে মালয়েশিয়ার মর্গে পড়ে আছে বাংলাদেশীর লাশ নিজের মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করল ভারতের বিএসএফ সেনা ধর্ম পরিবর্তন করে বিয়ে; স্ত্রীর স্বীকৃতির দাবীতে স্বামীর বাড়িতে আত্মহত্যার চেষ্টা মদনে জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে সনদপত্র ও পুরস্কার বিতরণ কাতারে গতমাসের তুলনায় নভেম্বরে বেড়েছে তেলের দাম
সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার সহজ উপায়

সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার সহজ উপায়

সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার উপায়

রান্নার কাজে সিলিন্ডারের গ্যাসের ওপর নির্ভরশীল অনেক পরিবারিই। আর এই রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে একটি সমস্যায় অনেকেই পড়েন। আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলি’ন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে ভালো, না থাকলে ভো’গা’ন্তি আরও বাড়ে। তো আপনার সিলিন্ডারে গ্যাস আছে কিনা তা বুঝার জন্য সহজ কিছু উপায় জেনে নিন।

 

সিলিন্ডারে কতটা গ্যাস আছে তা শুধু মাত্র একটি ভিজা কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। চলুন জেনে নেই কী সেই পদ্ধতি- গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো করে মুছতে হবে। এমনভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনো ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়।

 

মো’ছা শে’ষ’ হলে দেখা যাবে সিলি’ন্ডার শুকাতে শুরু করেছে। দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলি’ন্ডারের কিছুটা অংশ শু’কিয়েছে, বাকি অং’শ ভিজে রয়েছে। সেই অংশ শু’কাতে একটু সময় লাগছে। যতটা অং’শ ভিজে থাকবে সেই অং’শেই গ্যাস রয়ে’ছে বলে ধরে নি’তে হবে।

 

যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপ’মাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকাতেও সময় বেশি লাগে। গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো ক’রে মুছতে হবে।

 

পাতলা সুতি কাপড় ভি’জিয়ে সি’লিন্ডারে গায়ে জড়িয়ে রাখুন। ওভাবেই শুকাতে দিন। কিছুক্ষণ পর খেয়াল করে দেখুন কাপড়ের এক অংশ শুকিয়েছে আর কিছু অংশ ভেজা রয়েছে। যে অংশ ভেজা থাকবে সেটুকুই গ্যাস আপনার সিলিন্ডারে রয়েছে। এভাবে এবার পূজার রা’ন্না নিয়ে আপনাকে আর চিন্তায় পড়তে হবে না।

সংবাদটি শেয়ার করুন




Design BY NewsTheme