নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
চরভদ্রাসনে বেইলি ব্রীজের বেহাল দশা মেয়েকে দেখতে টিকিট কেটেও দেশে আসতে পারলো না প্রবাসী বাবা আকর্ষণীয় বেতন দিয়ে তিন হাজার কেবিন ক্রু নেবে এমিরেটস মাহফুজুর রহমানের সঙ্গে বিচ্ছেদ, ফের বিয়ে করলেন ইভা রহমান সিঙ্গাপুর-মালয়েশিয়ার চেয়ে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো ড্রাইভিং লাইসেন্স থাকা বাংলাদেশীদের সুখবর দিলো মালদ্বীপ ওমরায় খরচ হচ্ছে প্রায় দ্বিগুন মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা বাংলাদেশীরা আমিরাতে আইপিএলে দর্শক প্রবেশের অনুমতি মিললেও থাকছে যেসব বিধিনিষেধ কাতারে ডাস্টবিনের বাহিরে ময়লা-আবর্জনা ফেললে ১০ হাজার রিয়াল জরিমানা কাতারে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্টে আকর্ষণীয় বেতনে চাকরির সুযোগ কাতারে সতর্কতা লঙ্ঘনের জন্য দেড় হাজার মানুষকে জরিমানা কাতারে বাংলাদেশি টাকায় রিয়ালের সর্বোচ্চ রেট দিচ্ছে আল জামান এক্সচেঞ্জ হজ ও ওমরাহ কার্যক্রম নিয়ে আলোচনায় সৌদি আরবে ধর্ম প্রতিমন্ত্রী যে কারণে মালয়েশিয়া থেকে মিয়ানমারে ফেরত পাঠানো হলো তাদেরকে
সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার সহজ উপায়

সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার সহজ উপায়

সিলিন্ডারে গ্যাসের পরিমাণ বুঝার উপায়

রান্নার কাজে সিলিন্ডারের গ্যাসের ওপর নির্ভরশীল অনেক পরিবারিই। আর এই রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে একটি সমস্যায় অনেকেই পড়েন। আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলি’ন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে ভালো, না থাকলে ভো’গা’ন্তি আরও বাড়ে। তো আপনার সিলিন্ডারে গ্যাস আছে কিনা তা বুঝার জন্য সহজ কিছু উপায় জেনে নিন।

 

সিলিন্ডারে কতটা গ্যাস আছে তা শুধু মাত্র একটি ভিজা কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। চলুন জেনে নেই কী সেই পদ্ধতি- গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো করে মুছতে হবে। এমনভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনো ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়।

 

মো’ছা শে’ষ’ হলে দেখা যাবে সিলি’ন্ডার শুকাতে শুরু করেছে। দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলি’ন্ডারের কিছুটা অংশ শু’কিয়েছে, বাকি অং’শ ভিজে রয়েছে। সেই অংশ শু’কাতে একটু সময় লাগছে। যতটা অং’শ ভিজে থাকবে সেই অং’শেই গ্যাস রয়ে’ছে বলে ধরে নি’তে হবে।

 

যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপ’মাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকাতেও সময় বেশি লাগে। গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভালো ক’রে মুছতে হবে।

 

পাতলা সুতি কাপড় ভি’জিয়ে সি’লিন্ডারে গায়ে জড়িয়ে রাখুন। ওভাবেই শুকাতে দিন। কিছুক্ষণ পর খেয়াল করে দেখুন কাপড়ের এক অংশ শুকিয়েছে আর কিছু অংশ ভেজা রয়েছে। যে অংশ ভেজা থাকবে সেটুকুই গ্যাস আপনার সিলিন্ডারে রয়েছে। এভাবে এবার পূজার রা’ন্না নিয়ে আপনাকে আর চিন্তায় পড়তে হবে না।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme