নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম।
সংবাদ শিরোনামঃ
গাইবান্ধার গোবিন্দগঞ্জে ফেন’সিডিলসহ দুই নারী আটক যেভাবে সন্ধান মিলেছে আবু ত্বহা মুহাম্মাদ আদনানের জোরপূর্বক গরুর মাংস খাওয়ানোকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবকের মৃত্যু মহামান্য রাষ্ট্রপতিকে নিয়ে কবি মুখলেছ উদ্দিনের লিখা “মেঘনার পাড়ে সোনার মানুষ” মাগুরার শ্রীপুরে জনসচেতনতা বাড়াতে ইউএনওর মোবাইল কোর্ট পরিচালনা নাটোরে হাজেরা ক্লিনিকে পায়ে হেটে অপারেশন থিয়েটারে ঢুকে বের হলেন লাশ হয়ে সন্ধান মিলেছে আবু ত্বহা মুহাম্মাদ আদনানের? আবু ত্বহা মুহাম্মাদ আদনানকে উদ্ধারে কাজ করছে ডিবি পুলিশ আবু ত্ব-হার আদনানকে নিয়ে ক্রিকেটার শুভর আবেগঘন স্ট্যাটাস গাইবান্ধায় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ফল উৎসব করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলা বিষয়ে গাইবান্ধায় সচেতনতামুলক ভ্রাম্যমাণ প্রচারণা ফরিদগঞ্জে যুবদল নেতা মতিনের বাবার মৃত্যুতে আলহাজ্ব এম এ হান্নানের শোক প্রকাশ আবু ত্ব-হা আদনানের সন্ধান চেয়ে স্ত্রী ও পরিবারবর্গের সংবাদ সম্মেলন ইস’রাইলের বিরুদ্ধে কথা বলায় আবু ত্ব-হা আদনান নিখোঁজঃ ভিপি নুর কুয়াকাটার বিখ্যাত ইলিশ রেস্টুরেন্টে খাবারের দাম তালিকা
ভিক্ষা নয়, কাজ করেই জীবিকা নির্বাহ করতে চায় শারীরিক প্রতিবন্ধী সাখাওয়াত

ভিক্ষা নয়, কাজ করেই জীবিকা নির্বাহ করতে চায় শারীরিক প্রতিবন্ধী সাখাওয়াত

মোঃ মুজাম্মেল হুসাইন হাচিব, ফরিদগঞ্জ প্রতিনিধিঃ

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পূর্ব ইউনিয়নের সুবিদপুর গ্রামের বাসিন্দা সাখাওয়াত হোসেন জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী। সুন্দর করে কথা বলা সাখাওয়াত বুদ্ধিমত্তায়ও পিছিয়ে নেই। ভাগ্যের নির্মম পরিহাস সাখাওয়াত জন্মগতভাবেই শারীরিক প্রতিবন্ধী। তার পিতা-মাতা আছে, কিন্তু সে পারে না সমাজের অন্য দশজনের মত হাটতে, চলতে-ফিরতে।

জীবন জীবিকার সন্ধানে পা ব্যবহার করে কাজ না করতে পারা সাখাওয়াত এক সময় হুইল চেয়ারে করে বিভিন্ন হাট বাজারে ঘুরে ঘুরে মানুষের সাহায্য সহযোগিতা নিয়ে জীবিকা নির্বাহ করতো।

সাখাওয়াতের সঙ্গে কথা বলে জানতে পারলাম তার মনের অব্যক্ত কিছু কথা। একটা পর্যায়ে বলেই ফেললো ভিক্ষাবৃত্তি করা আমার কাছে ভালো লাগে না। নিজে এবং বয়োবৃদ্ধ পিতা-মাতাকে বাঁচিয়ে রাখার জন্য এটা করতাম।

দুমুঠো ভাতের জন্য দাঁড়িয়ে থাকতে না পারা সাখাওয়াতও থেমে নেই। মানুষের সহযোগিতায় বাড়ির সামনে সুবিদপুর আদর্শ বাজারে রাস্তার পাশে দোকান দিয়ে পান, সিগারেট বিক্রি কোন মতে সংসার চালিয়ে যাচ্ছে। কিন্তু যা আয় হয় তা দিয়ে পিতা-মাতাসহ তিন জনের সংসার চালানো কষ্টসাধ্য বলে সাখাওয়াত জানান।

এ দিকে সাখাওয়াত বললো, তার নামে প্রতিবন্ধী কার্ডও রয়েছে কিন্তু সামান্য কয়েকটি টাকা দিয়ে একজন মানুষের এ চলা অসম্ভব, আর তা দিয়ে আমি কিভাবে নিজেসহ মা-বাবাকে চালাই। তিনি স্কুল কর্তৃপক্ষ ও সমাজের ভিত্তবানদের সহযোগিতায় একটি দোকান ঘর নির্মাণ করে দিলে ভিক্ষাবৃত্তি বিহীন পিতা-মাতাসহ দু বেলা দু মুঠো খেয়ে জীবন অতিবাহিত করতে পারতো বলে সাখাওয়াত জানান।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme