নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম।
সংবাদ শিরোনামঃ
গাইবান্ধার গোবিন্দগঞ্জে ফেন’সিডিলসহ দুই নারী আটক যেভাবে সন্ধান মিলেছে আবু ত্বহা মুহাম্মাদ আদনানের জোরপূর্বক গরুর মাংস খাওয়ানোকে কেন্দ্র করে ছুরিকাঘাতে যুবকের মৃত্যু মহামান্য রাষ্ট্রপতিকে নিয়ে কবি মুখলেছ উদ্দিনের লিখা “মেঘনার পাড়ে সোনার মানুষ” মাগুরার শ্রীপুরে জনসচেতনতা বাড়াতে ইউএনওর মোবাইল কোর্ট পরিচালনা নাটোরে হাজেরা ক্লিনিকে পায়ে হেটে অপারেশন থিয়েটারে ঢুকে বের হলেন লাশ হয়ে সন্ধান মিলেছে আবু ত্বহা মুহাম্মাদ আদনানের? আবু ত্বহা মুহাম্মাদ আদনানকে উদ্ধারে কাজ করছে ডিবি পুলিশ আবু ত্ব-হার আদনানকে নিয়ে ক্রিকেটার শুভর আবেগঘন স্ট্যাটাস গাইবান্ধায় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ফল উৎসব করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলা বিষয়ে গাইবান্ধায় সচেতনতামুলক ভ্রাম্যমাণ প্রচারণা ফরিদগঞ্জে যুবদল নেতা মতিনের বাবার মৃত্যুতে আলহাজ্ব এম এ হান্নানের শোক প্রকাশ আবু ত্ব-হা আদনানের সন্ধান চেয়ে স্ত্রী ও পরিবারবর্গের সংবাদ সম্মেলন ইস’রাইলের বিরুদ্ধে কথা বলায় আবু ত্ব-হা আদনান নিখোঁজঃ ভিপি নুর কুয়াকাটার বিখ্যাত ইলিশ রেস্টুরেন্টে খাবারের দাম তালিকা
বন্ধুত্ব নিয়ে আসিফ ইসতিয়াকের আর্টিকেল

বন্ধুত্ব নিয়ে আসিফ ইসতিয়াকের আর্টিকেল

বন্ধুত্ব আসিফ ইসতিয়াক

বন্ধুত্ব আসিফ ইসতিয়াক “বন্ধু ছাড়া লাইফ ইমপসিবল”। “কামাই থাকলে জামাই লাগে না”। “দেখিয়ে দাও অদেখা তোমায়।” টিভি অনুষ্ঠান বিজ্ঞাপন আর পত্রিকার পাতায় এসব দেখিয়ে শেখানো হয় এটাই বুঝি নারী মুক্তি এটাই বুঝি স্বাধীনতা। অল্প বয়সী উচ্চাভিলাষী তরুণীরা বুঝতেও পারে না আসলে তারা কি বিশাল জেলখানায় বন্দি হয়ে পড়তে যাচ্ছে। রঙিন স্বপ্ন যারা দেখে তারা কখনো চিন্তা করে কি যারা এসবের পৃষ্ঠপোষকতা করে তারা কারা? তাদের অর্থের উৎস কি? আর এদের উদ্দেশ্যটাই বা কি? এরা মুখে বলে নারীর স্বাবলম্বী হওয়ার কথা কিন্তু আয়োজন করে নারীর সৌন্দর্য্য প্রতিযোগিতা। নারী মুক্তির জন্য সুন্দরী নারী বেছে নিতে হবে কেন? উদ্দেশ্য যদি নারীর মুক্তিই হয় তাহলে তো নারীশিক্ষার জন্য বিনিয়োগ করার কথা। গ্রামের দরিদ্র নারীর হাস মুরগী বা ছোট ব্যবসার পুজি দিয়ে সহায়তা করার কথা। এই নারী মুক্তির নামে এসব বিজ্ঞাপন আর অনুষ্ঠান এগুলোর পিছনে আছে বিশাল বিনিয়োগ। আর যেকোনো বিনিয়োগের লক্ষ্য হচ্ছে মুনাফা। আর এই ব্যবসার পন্য হচ্ছে নারীরা।

যারা জেনে বুঝে এ পথে পা বাড়াচ্ছে তাদের জন্য বলার কিছু নেই। আমার এ লেখার উদ্দেশ্য মধ্যবিত্ত সমাজের বা গরীব ঘরের যে ছেলেমেয়েরা টিভিতে ফেসবুকে এসব অনুষ্ঠান আর এসব অনুষ্ঠানের সো কল্ড স্টারদের দেখে তাদের মত পর্শ লাইফ পাবার আশায় হাহাকার করছে তাদের জন্য। তোমার জন্ম মধ্যবিত্তের ঘরে। তোমার বাবা তোমাকে রিকশা ভাড়া দেয় কলেজে যাওয়ার জন্য। তুমি আরেকজনের গাড়ি দেখে উতলা হয়ে যেও না৷ মনে রাখবে যদি সে গাড়ি সৎ পথে কেনা হয় তাহলে তোমার বন্ধুর আগের দুই জেনারেশন তার রক্ত পানি করে এই অবস্থায় এসেছে তুমি এই অবস্থায় আর যদি অসৎ পথে হয় তাহলে অন্যের গলায় কোপ দিয়ে ডাকাতি করে এই অবস্থায় এসেছে। সুতরাং ডাকাতের ছেলের গাড়ি দেখে ইমপ্রেস হয়ে যেও না। জেনে রাখবে শিকারীর সাথে শিকারের সম্পর্ক শুধু ভোগের। তুমি তার পটেনশিয়াল শিকার।

আরও পড়ুনঃ গৃহস্থালি বর্জ্য থেকে জালানি তেল ও গ্যাস উদ্ভাবন ঢাবি শিক্ষার্থীর

অর্থ উপার্জন করা খুব কঠিন তা সে বৈধ বা অবৈধ পথে হোক। নিজের আত্মসম্মান আর স্বাধীন থেকে উপার্জন করা আরও কঠিন। তোমার বাবা সৎ কিন্তু গরিব ফকিন্নি। জেনে রাখবে তার প্রতিটি টাকা রক্তঘামে ভেজা। তুমি বুক ফুলিয়ে বলবে আমি ফকিন্নির সন্তান। পেয়াজ মরিচ ডলা দিয়ে ভাত খেয়ে স্বাধীনভাবে থাকবে তবু অন্যের কাছে লোভের ফাদে নিজেকে সমার্পন করবে না। টাকা দেখে দিহানের মত বয়ফ্রেন্ডের বাড়িতে গ্রুপ ষ্টাডি করতে যেও না। বিশাল হাঙরের লক্ষ টাকা মাসিক ভাড়ার ফ্ল্যাটে বন্দি হইয়ো না৷ খাচার সুন্দর মুনিয়া পাখি হওয়ার চেয়ে কুৎসিৎ কাকের মত স্বাধীন ভাবে উড়ে বেড়াও। পরিশ্রম কর। জেনে রাখবে বন্ধু ছাড়া লাইফ পসিবল। বিপদের সময় বন্ধুর টিকিটাও খুজে পাবে না। খারাপ কিছু হলে বাবা দুটো কড়া কথা শুনাবে মা দুটো চড় লাগাবে কিন্তু একটু পরেই মাথায় হাত বুলাবে। কোটি টাকা কামাই থাকলেও জামাই লাগে। অফিস থেকে ফিরতে রাত হয়ে গেলে জামাই তোমাকে শিয়াল শকুনের হাত থেকে বাচাতে অফিসের সামনে দাড়িয়ে থাকবে৷ শিয়াল শকুন বলবে দেখিয়ে দাও অদেখা জিনিষ তোমার৷ দেখিয়ে দিলে ছিড়ে কুড়ে খেতে সুবিধা তাদের।

জেনে রেখ তুমি মধ্যবিত্ত ফকিন্নির সন্তান। তোমার জন্য পরিবার ছাড়া লাইফ ইমপসিবল। তোমার কামাই থাকলেও জামাই লাগবে। তোমার অদেখা জিনিষ ভীষণ রকম মূল্যবান। তাই গর্ব করে বল আমার জন্ম ফকিন্নি ঘরে। আমি পেয়াজ মরিচ দিয়ে ভাত খেলেই খুশি৷ আমি পরিশ্রম করেই বড় হব।

আসিফ ইসতিয়াক

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme