নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
চরভদ্রাসনে বেইলি ব্রীজের বেহাল দশা মেয়েকে দেখতে টিকিট কেটেও দেশে আসতে পারলো না প্রবাসী বাবা আকর্ষণীয় বেতন দিয়ে তিন হাজার কেবিন ক্রু নেবে এমিরেটস মাহফুজুর রহমানের সঙ্গে বিচ্ছেদ, ফের বিয়ে করলেন ইভা রহমান সিঙ্গাপুর-মালয়েশিয়ার চেয়ে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো ড্রাইভিং লাইসেন্স থাকা বাংলাদেশীদের সুখবর দিলো মালদ্বীপ ওমরায় খরচ হচ্ছে প্রায় দ্বিগুন মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা বাংলাদেশীরা আমিরাতে আইপিএলে দর্শক প্রবেশের অনুমতি মিললেও থাকছে যেসব বিধিনিষেধ কাতারে ডাস্টবিনের বাহিরে ময়লা-আবর্জনা ফেললে ১০ হাজার রিয়াল জরিমানা কাতারে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্টে আকর্ষণীয় বেতনে চাকরির সুযোগ কাতারে সতর্কতা লঙ্ঘনের জন্য দেড় হাজার মানুষকে জরিমানা কাতারে বাংলাদেশি টাকায় রিয়ালের সর্বোচ্চ রেট দিচ্ছে আল জামান এক্সচেঞ্জ হজ ও ওমরাহ কার্যক্রম নিয়ে আলোচনায় সৌদি আরবে ধর্ম প্রতিমন্ত্রী যে কারণে মালয়েশিয়া থেকে মিয়ানমারে ফেরত পাঠানো হলো তাদেরকে
নুসরাতের ইচ্ছে হয়েছে বাচ্চা নিয়েছে, পুরুষটি কে সেটা বড় বিষয় নয়: তসলিমা

নুসরাতের ইচ্ছে হয়েছে বাচ্চা নিয়েছে, পুরুষটি কে সেটা বড় বিষয় নয়: তসলিমা

নুসরাতের ইচ্ছে হয়েছে বাচ্চা নিয়েছে, পুরুষটি কে সেটা বড় বিষয় নয়: তসলিমা

বাঙালি অ’ভিনেত্রী নুসরাতের তো বা’চ্চা হচ্ছে। তুমি ওর জায়’গায় হলে কী’ করতে? আমি হলে বাচ্চাকা’চ্চার ঝামেলায় যেতাম না। কেন বাচ্চা’কাচ্চা চাও না? সব মে’য়েই তো চায়। সব মে’য়েই চায় ঠিক ন’য়, অনেক মে’য়েই চায় না। সভ্য দেশের বে’শির ভাগ সভ্য মে’য়ে বাচ্চা হও’য়ায় না। কেন? তারা নিজেদের জরা’য়ু বলে মনে করে না। তারা মনে করে তাদের জীবন জরা’য়ুর চেয়ে অনেক মূল্যবান। তা ছাড়া পৃথিবীতে বা’চ্চার তো অভাব নেই । মাতৃত্বে’র স্বাদ? বাকোয়াজ। পুরুষদের শে’খানো জিনিস।

 

তোমা’র কাছে তো মনে হচ্ছে মাতৃ’ত্বের স্বাদ আর চাট’নির স্বাদ একই জিনিস। তা হবে কেন, চাট’নির স্বাদ নিলে জী’বন বরবাদ হয় না। বাচ্চা নিলে জী’বন বরবাদ হয়? বাচ্চা মানুষ করতে গিয়ে অনে’কের জীবন না’শ হয়ে যায়। বাচ্চা তো যে কেউ হও’য়াতে পারে, মানুষ করতে কজন পারে! মানুষ করতে পা’রলে কু’লা’ঙ্গারে দুনিয়া এত ভরা থাকত না। মে’য়েরা যদি বাচ্চা না নেয়, তাহলে তো মানব’জাতি বলে কিছু থাকবে না! মানবজাতি টিকিয়ে রাখার দায়িত্ব বুঝি আমা’দের? আম’রা তো নিজেরাই টিকে থাকতে পারছি না। ভা’য়ো’লে’ন্সের শিকার হচ্ছি প্রতিদিন!

 

নুসরাত তো স্বামীর স্পা’র্মে বাচ্চা হওয়া’চ্ছে না। সেটা তার ইচ্ছে। স্পা’র্ম কার সেটা বড় কথা নয়, তার বা’চ্চা নিতে ইচ্ছে করছে, সে নি’চ্ছে। গর্ভে যে ধারণ করে, বাচ্চা মূল’ত তার। এক সময় তো স্পা’র্মের জন্য পুরুষের ওপর নির্ভর ক’রতে হবে না। মে’য়েদের স্টে’ম সেল থেকে স্পার্ম তৈরি হতে পারে, মে’য়েদের বোন ম্যা’রো থেকে স্পার্ম তৈরি হতে পারে। ওসবে তো ওয়াই নেই। হবে কী’ করে? ওয়াই নিয়েই ঝা’মেলা। বিজ্ঞানীরা এখনও পরীক্ষা-নিরিক্ষা কর’ছেন। দেখা যাক। ওয়াই তো একা পুরু’ষের শরীরে। একা একটি ক্রোম’জম মোটেও শ’ক্তি’শা’লী নয়, ধীরে ধীরে ক্ষয়ে যেতে পারে, ভেঙে যেতে পারে, বি’লুপ্ত হয়ে যেতে পারে। আমাদের তো দুটো এক্স, পু’রু’ষের একটি। এ’ক্সের জো’রটা বেশি। বলতে চাইছো মে’য়েদের জো’রটা বেশি?

 

মে’য়েরা তো সামা’জিকভাবে দা’সিবাঁদি হয়ে আছে। তবে টিকে থাকার বেলায় মে’য়েরা এগিয়ে আছে। বা’চ্চা নেই বলে তোমা’র কি কোনো আফসোস হয়? মোটেও না। মাঝে মা’ঝে ভাবি ইয়ং বয়সে কী’ ভালো কা’জটাই না করেছি দুম করে কোনো বা’চ্চা না নিয়ে। অবশ্য সবাই এভাবে ভাবে না। আমা’র এক কা’জিন আছে, ওর স্বামীর স্পা’র্মের অভাব, তাই কাজিনের বাচ্চা হয়নি। ও বাবা, কাজিন তো দিনরাত ডিপ্রে’শানের সাগরে ডুবে থাকে। অথচ কাজিন কী’ ব্রিলি’য়ান্ট। জীবনটাকে ও বরবাদ করে দিল।

 

আবার আরে’ক ভাইকে দেখেছি, দুটো আপদ জ’ন্ম দিয়েছে। আপদগু’লোর কারণে জীবন বর’বাদ হয়ে গেছে। নুসরাতের স’ঙ্গে পরিচয় আছে? না, পরিচয় হওয়ার কোনো সম্ভা’বনাও নেই। আমি ছবির জগ’তের মানুষ নই। ওর বাচ্চার জন্য আশী’র্বাদ তো অন্তত করো। উইশ টু’ইশে কিছু হয় না। দোয়া আশী’র্বাদ এগুলো কথার সৌন্দ’র্য। নুসরাত প্রতি’ষ্ঠিত মে’য়ে। কারো দাসি’বাঁদি নয়। নিজের ইচ্ছে’র মূল্য দিতে জানে। সে তার সন্তা’নকে ভালো মা’নুষ করবে, এ আমা’র বিশ্বা’স।

 

—– তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে

 

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme