নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
চরভদ্রাসনে বেইলি ব্রীজের বেহাল দশা মেয়েকে দেখতে টিকিট কেটেও দেশে আসতে পারলো না প্রবাসী বাবা আকর্ষণীয় বেতন দিয়ে তিন হাজার কেবিন ক্রু নেবে এমিরেটস মাহফুজুর রহমানের সঙ্গে বিচ্ছেদ, ফের বিয়ে করলেন ইভা রহমান সিঙ্গাপুর-মালয়েশিয়ার চেয়ে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো ড্রাইভিং লাইসেন্স থাকা বাংলাদেশীদের সুখবর দিলো মালদ্বীপ ওমরায় খরচ হচ্ছে প্রায় দ্বিগুন মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা বাংলাদেশীরা আমিরাতে আইপিএলে দর্শক প্রবেশের অনুমতি মিললেও থাকছে যেসব বিধিনিষেধ কাতারে ডাস্টবিনের বাহিরে ময়লা-আবর্জনা ফেললে ১০ হাজার রিয়াল জরিমানা কাতারে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্টে আকর্ষণীয় বেতনে চাকরির সুযোগ কাতারে সতর্কতা লঙ্ঘনের জন্য দেড় হাজার মানুষকে জরিমানা কাতারে বাংলাদেশি টাকায় রিয়ালের সর্বোচ্চ রেট দিচ্ছে আল জামান এক্সচেঞ্জ হজ ও ওমরাহ কার্যক্রম নিয়ে আলোচনায় সৌদি আরবে ধর্ম প্রতিমন্ত্রী যে কারণে মালয়েশিয়া থেকে মিয়ানমারে ফেরত পাঠানো হলো তাদেরকে
দুবাইয়ের প্রদর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি

দুবাইয়ের প্রদর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি

দুবাইয়ের প্রদর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি

দুবাই’য়ের প্রদ’র্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃ’হৎ পবিত্র কোরআনের কপি। আগা’মী মাসে শুরু হতে যাওয়া এ প্রদর্শ’নীতে পাকিস্তানী শিল্পীর তৈরি বৃহত্তর কোর’আনের কপি প্রদর্শনী’তে রাখা হবে। দুবাই ভিত্তিক সংবাদ মাধ্যম খা’লিজ টাইমস এ খবর জানা যায়।

 

দুবাই’য়ের অ্যা’ক্সপো ২০২০তে এবারই প্রথম বৃহ’ত্তম কোর’আনের কপি প্রদর্শনের আয়োজন হবে। সাধা’রণত কাগজ, কাপড় বা চামড়ার ওপর পবিত্র কো’রআন খোদাই করা হয়।

 

বিশ্ব প্রদর্শ’নীর আয়ো’জক হিসেবে দুবাই এক্সপো ২০২০ গত বছ’রের অক্টোবর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ক’রোনা ম’হা’মা’রির কারণে তা পিছিয়ে এ বছরের ১ অক্টোবরে শুরু হবে। ২০২২ সালে ৩১ মার্চ আন্তর্জা’তিক এ প্রদর্শনী শেষ হবে। শিল্প-সংস্কৃ’তি, বিজ্ঞান ও প্রযুক্তির প্রদর্শনীতে বিশ্বের ১৯২টি দেশ অংশ নেবে।

 

খবরে জানা যায়, অ্যালু’মিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দিয়ে ক্যান’ভাসে কোরআ’নের সর্ববৃহৎ কপি খোদা’ই করা হয়। ইসলামের ১৪ বছরের ইতিহাসে এবারই প্রথম অ্যালু’মিনিয়ামে কোরআন খোদাই করা হয়।

 

পাকি’স্তানী বংশো’দ্ভূত আমিরাতের প্রবাসী শি’ল্পী শহিদ রাসাম কোরআ’নের বৃহত্তম কপি তৈ’রি করেন। অ’পূর্ব এ শৈল্পিক কাজে সহা’য়তা করেন দুবাই ভি’ত্তিক ব্যবসায়ী ইর’ফান মুস্তফা।

 

অনন্য শৈল্পিক কারু’কার্য তৈরি করে রাসাম বিভিন্ন আ’ন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। পাঁচ বছ’র আগে তিনি এ প্রকল্প শুু’রু করেন। আগামী মাসে শুরু হতে যাওয়া ছয় মাস ব্যাপী দুবাই এক্স’পোতে তা প্রদর্শীত হবে। এর আগে রাসাম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্র’লেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার ন’জর কাড়েন।

 

করা’চিতে তৈরি হওয়া এই প্র’কল্পের সঙ্গে যুক্ত একজন শি’ল্পী বলেন, ‘ফ্রেম ছাড়া পবিত্র কোর’আনের কপিটি দৈর্ঘ্য ৮.৫ ফুট লম্বা এবং প্রস্থে ৬.৫ ফুট। এর প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠা হবে।’

 

গিনেস রে’কর্ড অনুসারে, সব’চেয়ে বড় মুদ্রিত কোরআনের কপি উচ্চ’তায় ৬.৭৪ ফুট ও প্রস্থে ৪.১১ ফুট এবং এর ঘনত্ব ৬.৬৯ ফুট। এতে ৬৩২ পৃষ্ঠা রয়েছে, যার ও’জন ৫৫২.৭৪ কেজি।

সূত্র : খালিজ টাইমস

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme