সংবাদ শিরোনামঃ
দেশে ফিরে বিয়ে করা হলো না প্রবাসী ফরহাদের এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির সময়ে যেসব বিষয়ে খেয়াল রাখবেন নতুন সিদ্ধান্ত নিলো আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স কাতারে ৮টি কারণে আবেদন গ্রহন করা হচ্ছেনা কোম্পানি পরিবর্তনের দেশে সড়কপথে যান চলাচল না করায় চাপ বেড়েছে আকাশপথে মদনে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত ৬ই নভেম্বর মদনে হানাদার মুক্ত দিবস পালিত মদন পল্লীতে নারী লোভী সুমন গ্রেফতার Top 10 Health insurance companies in USA মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্যের ভিসা বাতিলের নেপথ্যে যারা অর্থাভাবে ১৭ দিন ধরে মালয়েশিয়ার মর্গে পড়ে আছে বাংলাদেশীর লাশ নিজের মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করল ভারতের বিএসএফ সেনা ধর্ম পরিবর্তন করে বিয়ে; স্ত্রীর স্বীকৃতির দাবীতে স্বামীর বাড়িতে আত্মহত্যার চেষ্টা মদনে জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে সনদপত্র ও পুরস্কার বিতরণ কাতারে গতমাসের তুলনায় নভেম্বরে বেড়েছে তেলের দাম
দুবাইয়ের প্রদর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি

দুবাইয়ের প্রদর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি

দুবাইয়ের প্রদর্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি

দুবাই’য়ের প্রদ’র্শনীতে দেখা যাবে বিশ্বের সর্ববৃ’হৎ পবিত্র কোরআনের কপি। আগা’মী মাসে শুরু হতে যাওয়া এ প্রদর্শ’নীতে পাকিস্তানী শিল্পীর তৈরি বৃহত্তর কোর’আনের কপি প্রদর্শনী’তে রাখা হবে। দুবাই ভিত্তিক সংবাদ মাধ্যম খা’লিজ টাইমস এ খবর জানা যায়।

 

দুবাই’য়ের অ্যা’ক্সপো ২০২০তে এবারই প্রথম বৃহ’ত্তম কোর’আনের কপি প্রদর্শনের আয়োজন হবে। সাধা’রণত কাগজ, কাপড় বা চামড়ার ওপর পবিত্র কো’রআন খোদাই করা হয়।

 

বিশ্ব প্রদর্শ’নীর আয়ো’জক হিসেবে দুবাই এক্সপো ২০২০ গত বছ’রের অক্টোবর মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু ক’রোনা ম’হা’মা’রির কারণে তা পিছিয়ে এ বছরের ১ অক্টোবরে শুরু হবে। ২০২২ সালে ৩১ মার্চ আন্তর্জা’তিক এ প্রদর্শনী শেষ হবে। শিল্প-সংস্কৃ’তি, বিজ্ঞান ও প্রযুক্তির প্রদর্শনীতে বিশ্বের ১৯২টি দেশ অংশ নেবে।

 

খবরে জানা যায়, অ্যালু’মিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দিয়ে ক্যান’ভাসে কোরআ’নের সর্ববৃহৎ কপি খোদা’ই করা হয়। ইসলামের ১৪ বছরের ইতিহাসে এবারই প্রথম অ্যালু’মিনিয়ামে কোরআন খোদাই করা হয়।

 

পাকি’স্তানী বংশো’দ্ভূত আমিরাতের প্রবাসী শি’ল্পী শহিদ রাসাম কোরআ’নের বৃহত্তম কপি তৈ’রি করেন। অ’পূর্ব এ শৈল্পিক কাজে সহা’য়তা করেন দুবাই ভি’ত্তিক ব্যবসায়ী ইর’ফান মুস্তফা।

 

অনন্য শৈল্পিক কারু’কার্য তৈরি করে রাসাম বিভিন্ন আ’ন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। পাঁচ বছ’র আগে তিনি এ প্রকল্প শুু’রু করেন। আগামী মাসে শুরু হতে যাওয়া ছয় মাস ব্যাপী দুবাই এক্স’পোতে তা প্রদর্শীত হবে। এর আগে রাসাম অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্র’লেপ দেওয়া প্লটে আল্লাহর ৯৯ নাম লিখে সবার ন’জর কাড়েন।

 

করা’চিতে তৈরি হওয়া এই প্র’কল্পের সঙ্গে যুক্ত একজন শি’ল্পী বলেন, ‘ফ্রেম ছাড়া পবিত্র কোর’আনের কপিটি দৈর্ঘ্য ৮.৫ ফুট লম্বা এবং প্রস্থে ৬.৫ ফুট। এর প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠা হবে।’

 

গিনেস রে’কর্ড অনুসারে, সব’চেয়ে বড় মুদ্রিত কোরআনের কপি উচ্চ’তায় ৬.৭৪ ফুট ও প্রস্থে ৪.১১ ফুট এবং এর ঘনত্ব ৬.৬৯ ফুট। এতে ৬৩২ পৃষ্ঠা রয়েছে, যার ও’জন ৫৫২.৭৪ কেজি।

সূত্র : খালিজ টাইমস

সংবাদটি শেয়ার করুন




Design BY NewsTheme