নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
চরভদ্রাসনে বেইলি ব্রীজের বেহাল দশা মেয়েকে দেখতে টিকিট কেটেও দেশে আসতে পারলো না প্রবাসী বাবা আকর্ষণীয় বেতন দিয়ে তিন হাজার কেবিন ক্রু নেবে এমিরেটস মাহফুজুর রহমানের সঙ্গে বিচ্ছেদ, ফের বিয়ে করলেন ইভা রহমান সিঙ্গাপুর-মালয়েশিয়ার চেয়ে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো ড্রাইভিং লাইসেন্স থাকা বাংলাদেশীদের সুখবর দিলো মালদ্বীপ ওমরায় খরচ হচ্ছে প্রায় দ্বিগুন মালয়েশিয়ায় ফিরতে পারছেন না ছুটিতে থাকা বাংলাদেশীরা আমিরাতে আইপিএলে দর্শক প্রবেশের অনুমতি মিললেও থাকছে যেসব বিধিনিষেধ কাতারে ডাস্টবিনের বাহিরে ময়লা-আবর্জনা ফেললে ১০ হাজার রিয়াল জরিমানা কাতারে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্টে আকর্ষণীয় বেতনে চাকরির সুযোগ কাতারে সতর্কতা লঙ্ঘনের জন্য দেড় হাজার মানুষকে জরিমানা কাতারে বাংলাদেশি টাকায় রিয়ালের সর্বোচ্চ রেট দিচ্ছে আল জামান এক্সচেঞ্জ হজ ও ওমরাহ কার্যক্রম নিয়ে আলোচনায় সৌদি আরবে ধর্ম প্রতিমন্ত্রী যে কারণে মালয়েশিয়া থেকে মিয়ানমারে ফেরত পাঠানো হলো তাদেরকে
ছেলে-মেয়ে এক শ্রেণিকক্ষে বসতে পারবে নাঃ তা’লে’বা’ন

ছেলে-মেয়ে এক শ্রেণিকক্ষে বসতে পারবে নাঃ তা’লে’বা’ন

ছেলে-মেয়ে এক শ্রেণিকক্ষে বসতে পারবে না

ছেলে ও মেয়ে শিক্ষা’র্থীরা একই শ্রে’ণিকক্ষে বসতে পারবে না বলে আ’ফগা’নিস্তা’নের হেরাত প্র’দেশের সরকারি ও বেসরকারি বিশ্ব’বিদ্যালয়ের কর্তৃ’পক্ষের কাছে নতুন নির্দে’শনা জারি করেছে সদ্য ক্ষমতা দখল করা তা’লে’বা’ন। আ’ফ’গান সংবাদ সংস্থা খামা নিউ’জের বরাত দিয়ে শনিবার আন্ত’র্জাতিক গণমা’ধ্যমের প্রতি’বেদনে জানা গেছে।

 

বিশ্ব’বিদ্যালয়ের শিক্ষক আর বেসর’কারি বিশ্ববিদ্যালয়ের মা’লিকদের সাথে তিন ঘ’ণ্টাব্যাপী এক বৈঠকের পর এ সিদ্ধান্ত জানান তা’লে’বা’ন কর্মকর্তারা।

 

বিশ্ববি’দ্যালয় কর্তৃপক্ষের কাছে এ সং’ক্রান্ত এক পত্র পাঠিয়ে তা’লে’বা’ন জানিয়েছে, সহ’শিক্ষা চালিয়ে যাওয়ার কোনো যৌক্তি’কতা নেই, সহ’শিক্ষা ব’ন্ধের কোনো বিকল্পও নেই। তাই সহশি’ক্ষা অবশ্যই বন্ধ করতে হবে।

 

ওই বৈঠকে তা’লে’বা’ন সরকারের প্র’তিনি’ধিত্ব করেছেন আফ’গা’নিস্তান ইস’লামিক আমি’রাতের উচ্চশিক্ষা বোর্ডের প্রধান মোল্লা ফরি’দ। বৈঠক শেষে তিনি জানান, সহ’শিক্ষা অবশ্যই বন্ধ করা উচিত। কারণ সমাজের সব খারাপ বিষয়ের মূলে রয়েছে এই শিক্ষা ব্যব’স্থা।

 

আ’ফ’গানি’স্তানের স’রকারি ও বেসরকারি প্রতি’ষ্ঠানগুলোতে সহশিক্ষার পাশা’পাশি ছেলে-মেয়েদের জন্য পৃ’থক শিক্ষা ব্যব’স্থাও হয়েছে।

 

এ ব্যাপারে হে’রাত প্রদেশের শিক্ষ’করা জানিয়েছেন, সরকারি বিশ্ববি’দ্যালয় আর ইনস্টিটিউটগুলো মেয়ে’দের জন্য আলাদা শ্রে’ণিকক্ষের ব্যব’স্থা করতে পারবে। কিন্তু বে’সরকারি শিক্ষা প্রতি’ষ্ঠানে মেয়ে শি’ক্ষার্থীদের সংখ্যা কম থাকায় তাদের জন্য বিষয়’টি কঠিন হয়ে যাবে।

 

এর আগে ১৯৯৬-২০০১ সালের শাসনা’মলে তা’লেবা’ন না’রীদের স্কুল ও কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে নিষে’ধা’জ্ঞা আরোপ করেছিল। পুরুষ আত্মীয় ছাড়া নারীদের বাই’রে যাওয়া নি’ষি’দ্ধ ছিল। এমনকি বা’ইরে বের হওয়ার সময় না’রী’দের চে’হারা দেখানো পুরোপুরি নি’ষি’দ্ধ ছিল।তবে এবার নিজেদের র’ক্ষ’ণশীল মনোভাব থেকে অনেক’টাই স’রে এসেছে বলে দাবি করেছে তা’লে’বা’ন।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme