নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
প্রবাসীদের জন্য হাসপাতাল হচ্ছে ঢাকায়ঃ প্রবাসীকল্যাণ মন্ত্রী মানুষের পাশে অতন্দ্র প্রহরীর মতো রয়েছে সরকারঃ তথ্যমন্ত্রী আরব আমিরাতে লটারি জিতে কোটিপতি হয়ে গেলেন ২ বছরের শিশু! দেশে আসতে চাওয়া প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ বাড়ানো নিয়ে সতর্কতা দেশে বিএনপির ইন্ধনেই যত সাম্প্রদায়িক হামলা হচ্ছেঃ ওবায়দুল কাদের কাতার প্রবাসী ইমামকে নিঃস্ব করলেন একাধিক বিয়ে পাগলী স্ত্রী কাতার থেকে দেশে এসেই দুর্ঘটনায় প্রান হারালেন সোহেল অবশেষে বাবার বাড়ি ফিরে গেলেন তুলে নিয়ে বিয়ে করা সেই তরুণী মদনে জাতীয়তাবাদী তাঁতী দলের উপজেলা ও পৌর আহবায়ক কমিটি গঠন যে ৪ ধরনের মানুষকে বিয়ে করবেন না নওগাঁয় পুলিশের ওপর হামলা ও ভাঙচুর মামলায় বিএনপির ৬ নেতা কারাগারে কাতারের আইনসভায় দুই নারীকে নিয়োগ দিলেন আমির শেখ তামিম অপরাধ প্রবণতা কমে গেলেও আরব আমিরাতে জেলে ৫ শতাধিক বাংলাদেশি ফ্লাইটে যাত্রী সংখ্যা বাড়ছে, এক দিনে আরব আমিরাত গেলেন ২৩৯১ জন আরব আমিরাতে যাওয়ার জন্য বিমানবন্দরে এসেও যাওয়া হলো না আবু মুসার
চাঁদ বা মঙ্গলে জমি কিনতে চান? জেনে নিন উপায়

চাঁদ বা মঙ্গলে জমি কিনতে চান? জেনে নিন উপায়

চাঁদ বা মঙ্গলে জমি কিনতে চান? জেনে নিন উপায়

সম্প্রতি চাঁ’দে জমি কেনা নিয়ে অন্যান্য দেশের মতো হি’ড়িক পড়েছে বাংলা’দেশেও। গতকাল বৃহস্পতিবার

(২৩ সেপ্টেম্বর) খুলনা জেলার এমডি অসীম নামের এক ব্যক্তি তার ষষ্ঠ বিবাহ’বার্ষিকীতে স্ত্রী ইসরাত টুম্পা’কে চাঁদে জমি কিনে দিয়ে’ছেন। এ নিয়ে একটি খবর রীতি’মতো ভা’ইরা’ল নেট মাধ্যমে। এর আগেও সাতক্ষীরা জেলার দুই তরুণ চাঁ’দে জমি কিনে উঠে আসেন খবরের শি’রোনামে।

 

ভাবছেন এবার আপনিও চাঁ’দের এক টুকরো জমি করে নেবেন নি’জের নামে? এর জন্য প্রথমেই আপনাকে ডে’নিস হোপের ওয়েব’সাইট লুনার অ্যাম্বা’সি ডট কমে যেতে হবে। শুধু চাঁদ নয়, পৃথিবী এবং সূর্য বাদে মঙ্গল, বৃহস্প’তিসহ আমাদের সৌরমণ্ডলের অন্য যে কোনও গ্রহের জমি কিনতে পারবেন এই ওয়েব’সাইট থেকে।

 

এর জন্য আগে আপনাকে ওয়েব’সাইটে গিয়ে রেজি’স্ট্রেশন করতে হবে। এরপর অর্থ পরিশো’ধের প্রক্রিয়া শেষে আপনাকে চাঁদের যে অংশটি আপনি কিনলেন তার একটি স্যা’টেরাইট ম্যাপ এবং জমি কেনার আইনি কাগজ’পত্র দেয়া হবে মেইলের মাধ্যমে।

 

এ ক্ষেত্রে আপনি কতটুকু জমি কিনছেন তার ওপর ভিত্তি করে প্র’তিটি গ্রহের জন্য দাম পড়বে ২৪.৯৯-৪৯৯.৮০ মার্কিন ডলার। শুধু তাই নয়, চাঁদে প্রথম মানব অভিযান অ্যা’পোলো ১১ যেখানে ল্যান্ড করেছিল সে স্থানটি কেনারও সুযোগ করে দিয়েছে এই ওয়ে’বসাইট। যদিও সেই স্থান ব’র্তমানে বি’ক্রিত।

 

এখন অনে’কগুলো প্রশ্ন নিশ্চই আপ’নার মাথায় ঘুর’পাক খাচ্ছে। প্রথমত, সৌরজ’গতের সব গ্রহের জমির দাবিদার কে এই ডেনিস হোপ? এবং আদৌ চাঁদ বা অন্য কোনো গ্রহে এভা’বে জমি কেনা স’ম্ভব কি না।

মূলত ডেনিস হোপ হলেন একজন মা’র্কিন না’গরিক। ১৯৮০ সাল থেকেই তিনি দাবি করে আসছেন, আইনিভাবে সৌ’রমণ্ডলের সব গ্রহের মালিক তিনি। এর জন্য বিভিন্ন আইনি নথিও দেখান তিনি।

 

চাঁদের কে মালিক বা এর জমির অ’ধিকার নিয়ে সেই ১৯৬৭ সাল থেকেই বিভিন্ন চুক্তি ও আইন-কানুন বানানোর চেষ্টা চলে এসেছে। যেহেতু চাঁদ পৃথিবীর উপগ্রহ এবং তা খনিজ সম্পদে ভ’রপুর, তাই এর অধিকার নিয়ে মানব’জাতির মাথাব্যাথার কারণও আছে প্রচুর।

তবে জাতি’সংঘের ‘আউটার স্পেস ট্রিটি’ চুক্তি অ’নুযায়ী, চাঁদে কেউ জমি কিনতে পা’রে না। তবে কিছু দেশের নাগ’রিক আইন বা চুক্তির ফাঁ’কফো’কর বের করে চাঁদ এবং অন্যান্য গ্রহ–উপগ্রহে জমি বি’ক্রির নাম করে পয়সা হাতিয়ে নি’চ্ছে। যারা কিনছেন, তারা আসলে প্যাকে’টভ’র্তি বাতাসই কিনছেন!

এখন ভেবে দেখুন, চাঁদে জমি কিনবেন কি না!

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme