নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
৩ বছর ধরে বাহরাইনের জেলে নিরপরাধ বাংলাদেশি যুবক ইসলাম গ্রহণকারী পাঁচ তারকা খেলোয়াড় মদনে স্বেচ্ছাসেবকলীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত পরকালের ভয়ে অভিনয় ছেড়ে ইসলামের পথে সমালোচিত অভিনেত্রী সানাই নান্দাইলে জাহাঙ্গীরপুর ইউনিয়নে রাস্তার অভাবে গৃহবন্ধী পরিবার প্রে‌মিকার উপর অ‌ভিমান ক‌রে প্রেমি‌কের আত্ম’হ’ত্যা নদী ভাঙ্গন ও বিদ্যুৎ সমস্যায় অচলাবস্থা মনপুরা দ্বীপের গাইবান্ধার সাদুল্লাপুর শহরে বো’মা-ক’ক’টেল সদৃশ বস্তু উদ্ধার সালথায় পাট কাঁটা-ধোয়া নিয়ে ব্যস্ত সময় পার করছে পাট চাষীরা বিদ্যুৎস্পৃষ্ট ভাগনেকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল মামারও পূর্ব শত্রুতার জের ধরে জ’বাই করে নির্ম’মভাবে হ’ত্যা করো’নায় ছেলের আক্রান্তের খবরে মারা যান মা, এরপর মারা গেলেন বাবাও মাছের ড্রাম থেকে বেরিয়ে এলো দশ যাত্রী, যা করা হলো তাদের ইমরান খানের জন্য এক হাজার কেজি হাড়িভাঙা আম পাঠালেন শেখ হাসিনা টিকার ৭৫ শতাংশই দেওয়া হয়েছে মাত্র ১০টি দেশের মানুষকেঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনা কালে শিক্ষা ব্যবস্থাঃ শাহাদাত হোসেন

করোনা কালে শিক্ষা ব্যবস্থাঃ শাহাদাত হোসেন

করোনা কালে শিক্ষা ব্যবস্থাঃ শাহাদাত হোসেন

১. করো’না কাল চল’ছে এখন। স্কু’লে যেতে না পে’রে শিশু’দের অল’স ও বিরক্তি কর সময় কা’টছে, অনে’কের। সময় কাটা’তে তৈরি হ’চ্ছে ইন্টার’নেট আ’সক্তি। খুব কম বয়’সে অবা’ধ ইন্টারনে’টে ব্যবহার নিরা’পদ নয়।
তা’হলে সময় কাটা’নোর বিক’ল্প উপা’য় কি?

মজার মজার বই পড়ার অভ্যাস গড়ে তোলা।

শিশু’রা নিজ থেকেই গড়ে তু’লতে পার’বেনা এটা। অভিভাব’কদের সাহা’য্য লাগবে।

অভিভাবকদের প্রতি অনুরোধ, বাসায় শিশু-কিশোর থাকলে অন্য বিষয়ে খরচ কমিয়ে ওদের জন্য একটা লাইব্রেরি গড়ে দিন। কালে ভদ্রে দুএকটা বই কিনে দেওয় নয় কেবল, পরিকল্পিত ভাবে শত বইয়ের লাইব্রেরি গড়ে দিন। জানবে, শিখবে, পড়ে আনন্দিত হবে এমন শত শত বই। ওর রুমটা যেন বইয়ে ভরা থাকে। ধীরে ধীরে পড়ুক। পড়ার অভ্যাস গড়ে উঠুক।

লাইব্রেরির পিছনে খরচ, বাড়ি বা গাড়ি কেনার চেয়ে লাভজনক।

আরও পড়ুনঃ দুধ-রসুন একসঙ্গে খাওয়ার উপকারিতা

২.
করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। শিক্ষকগণেরও ছুটি। দীর্ঘ এই ছুটি, নিজেকে গড়ে তোলার দারুণ সুযোগ এনে দিয়েছে শিক্ষকগণের জন্য।
চাকরি পেয়ে পড়াশোনা ছেড়ে দেন, এমন আমলা অনেক এদেশে। দুঃখজনক বিষয় হলো, একই কাজ শিক্ষকগণেররও অনেকে করেন।
শিক্ষকগণের পড়াশোনা ছেড়ে দিলে চলে?
বড় মানুষ গড়ে তুলবেন যারা, তাদের নিজেদেরও অনন্য হয়ে গড়ে উঠবার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, সারাজীবন।
জগতে কতকিছু অজানা!!
নি’জের একা’ডেমিক বিষ’য়ে পোক্ত হও’য়ার পাশা’পাশি, শিল্প, সাহি’ত্য, ইতিহাস , দর্শন, সমা’জ কত’কিছু জা’নতে হয় এক’জন শিক্ষ’ককে, সত্যি’কারের শিক্ষ’ক হতে হলে!
করোনা’কাল সেই জা’নার রাস্তা খু’লে দিয়েছে।

শিক্ষকদের শুধু ভালো জানলেই চলে না, সাথে ভালো উপস্থাপকও হতে হয়। পঠিত বিষয় সহজ ভাষায় শিক্ষার্থীদের বুঝিয়ে দেওয়ার ক্ষমতা অর্জন করতে হয়।

ফলে নি’জের কথা’টা খুব গু’ছিয়ে, সহজ ও সু’ন্দর করে উপস্থা’পনের দক্ষ’তা অর্জ’নের চেষ্টা চালা’নো যেতে পা’রে, এই অব’সরে।

৩.
শিক্ষা ক্ষেত্রে অনেক অর্জন আছে আমাদের। দুর্বলতাও কম নয়। তা নিয়ে শিক্ষার্থীদের অভিযোগও আছে। ভালো শিক্ষকের অভাব, অবকাঠামোগত সমস্যা, সেসন জট, ঠিকমতো ক্লাস-পরীক্ষা না হওয়া, এমন নানা অভিযোগ শিক্ষার্থীদের।

কিন্তু তা সত্ত্বেও শিক্ষার্থীদের একটা বিষয় মনে রাখা প্রয়োজন। শিক্ষা নিয়ে যে দুর্বলতা দেশে আছে, তা রাতারাতি শেষ হবেনা। তাই বলে আপনি নিজেকে গড়ে তোলা বন্ধ রাখবেন?

জ্ঞানার্জন ও দক্ষতা নির্মাণে শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের বড় ভূমিকা অবশ্যই আছে, কিন্তু একইসঙ্গে নিজের সাধনাটাও গুরুত্বপূর্ণ। তাছাড়া ইন্টারনেটের এই যুগে, নিজেকে গড়ে তোলার নানা উপকরণ এখন হাতের মুঠোতেই।

অকারণে ফেসবুক স্ক্রল করে দিনপার না করে পরিকল্পিতভাবে নিজের যোগ্যতা বাড়ানোয় মনোযোগ দেওয়া যায়।

ইউটি’উবের ভিডি’ও দেখে নি’জের ইং’রেজি ভা’ষা দক্ষতা বাড়ানোও যায়। চাইলে দ’ক্ষতা অর্জন করা যায় আরো একা’ধিক ভাষা’য়।

ইতিহাস, অর্থনীতি, আন্তর্জাতিক রাজনীতি থেকে শুরু করে জ্ঞানের অনেক শাখায় দক্ষতা বাড়ানো যায়, ইন্টারনেট প্রযুক্তির সাহায্য নিয়ে।

করোনার অবসর আমাদের সেই সুযোগ করে দিয়েছে।

আমরা সময়টাকে ঠিকমতো কাজে লাগাচ্ছি কি?

অন্যকে দায়ী করে বসে থাকলে হবে কেন? বড় কিছু পেতে চাইলে নিজেকে গড়ে তোলার দায়িত্ব নিতে হবে, নিজেকেই।।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme