নোটিশঃ
দৈনিক প্রতিবেদন অনলাইন নিউজ পোর্টালের পরীক্ষামূলক সম্প্রচারে আপনাকে স্বাগতম। সারাদেশের প্রতিটি জেলা, উপজেলা ও ক্যাম্পাস ভিত্তিক প্রতিনিধি নিয়োগ চলছে- আগ্রহীরা ই-মেইল করুনঃ dailyprotibedon24@gmail.com
সংবাদ শিরোনামঃ
প্রবাসীদের জন্য হাসপাতাল হচ্ছে ঢাকায়ঃ প্রবাসীকল্যাণ মন্ত্রী মানুষের পাশে অতন্দ্র প্রহরীর মতো রয়েছে সরকারঃ তথ্যমন্ত্রী আরব আমিরাতে লটারি জিতে কোটিপতি হয়ে গেলেন ২ বছরের শিশু! দেশে আসতে চাওয়া প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ বাড়ানো নিয়ে সতর্কতা দেশে বিএনপির ইন্ধনেই যত সাম্প্রদায়িক হামলা হচ্ছেঃ ওবায়দুল কাদের কাতার প্রবাসী ইমামকে নিঃস্ব করলেন একাধিক বিয়ে পাগলী স্ত্রী কাতার থেকে দেশে এসেই দুর্ঘটনায় প্রান হারালেন সোহেল অবশেষে বাবার বাড়ি ফিরে গেলেন তুলে নিয়ে বিয়ে করা সেই তরুণী মদনে জাতীয়তাবাদী তাঁতী দলের উপজেলা ও পৌর আহবায়ক কমিটি গঠন যে ৪ ধরনের মানুষকে বিয়ে করবেন না নওগাঁয় পুলিশের ওপর হামলা ও ভাঙচুর মামলায় বিএনপির ৬ নেতা কারাগারে কাতারের আইনসভায় দুই নারীকে নিয়োগ দিলেন আমির শেখ তামিম অপরাধ প্রবণতা কমে গেলেও আরব আমিরাতে জেলে ৫ শতাধিক বাংলাদেশি ফ্লাইটে যাত্রী সংখ্যা বাড়ছে, এক দিনে আরব আমিরাত গেলেন ২৩৯১ জন আরব আমিরাতে যাওয়ার জন্য বিমানবন্দরে এসেও যাওয়া হলো না আবু মুসার
ওমরায় খরচ হচ্ছে প্রায় দ্বিগুন

ওমরায় খরচ হচ্ছে প্রায় দ্বিগুন

হজ ও ওমরাহ কার্যক্রম নিয়ে আলোচনায় সৌদি আরবে ধর্ম প্রতিমন্ত্রী

বাংলা’দেশ থেকে ওমরাহ কার্যক্রম শুরু করার অনু’মতি দি’য়েছে সরকার। এ জন্য অ’ফিস খুলতে শুরু করেছে বে’সরকারি এজে’ন্সিগুলো। ধুলো ছেড়ে পরিষ্কার করা হচ্ছে দীর্ঘ’দিন পড়ে থাকা টেবিল-চেয়ার। ওম’রাহ কার্য’ক্রম পরিচা’লনার জন্য ইতোমধ্যে ২৪৭টি এজে’ন্সিকে অনুমোদন দিয়ে’ছে সরকার। আরো এজে’ন্সিকে লাইসেন্স নবায়’নের আহ্বান জানানো হয়েছে। তবে অনু’মতি মিললেও দেশের ওমরাহ যাত্রী’দের মক্কা-মদিনায় যেতে এখনো দুই থেকে তিন সপ্তা’হ লেগে যেতে পারে বলে সংশ্লিষ্ট’রা জানিয়েছেন। এ দিকে এবার ওম’রায় খরচ হতে পারে প্রায় দ্বিগুণ।

 

ক’রো’নার নির্দি’ষ্ট টি’কা গ্রহণ ছাড়া যাওয়া যাবে না ওম’রায়। এ ছাড়া আ’রো বেশ কিছু শর্ত দিয়েছে সৌদি সর’কার। ১৪৪২ হিজ’রির পবিত্র হজ সফল’ভাবে সম্পন্ন হওয়ার পর গত ১৫ জি’লহজ তথা ২৫ জুলাই থেকে পবিত্র ওমরাহ পালন শু’রু হয়েছে। প্রথমে শুধু সৌদি আর’বে অ’বস্থা’নরতরা ওমরাহ পালনের সুযোগ পান। তবে গত ১ মহর’রম তথা ১০ আগস্ট থেকে বিদে’শীদের জন্য ওমরাহ পাল’নের সুযোগ করে দিয়ে’ছে সৌ’দি সরকার। বিদে’শীদের অনুমতি দেয়ার পর গতকাল নাই’জেরিয়া থেকে প্রথম সৌদি আরবে ওমরা’হ যাত্রী প্রবেশ’ করে’ছেন।

 

বাংলাদেশের ধর্মমন্ত্র’ণালয় গত ১১ আগ’স্ট এক বিজ্ঞ’প্তিতে জানিয়েছে, সৌদি সরকার বাংলা’দেশ থেকে ওম’রাহ যাত্রী যাওয়ার অনুমতি দি’য়েছে। এ ল’ক্ষ্যে ২৪৭টি বৈধ ওম’রাহ এ’জেন্সির তালিকাও প্রকাশ করেছে মন্ত্র’ণালয়। তবে দীর্ঘদিন হজ-ওমরাহ কার্যক্রম ব’ন্ধ থাকায় বাংলা’দেশ থেকে ওমরাহ যাত্রী যেতে কি’ছুটা বিলম্ব হতে পারে বলে এজেন্সি মালি’কদের সূত্রে জানা গেছে।

 

ওমরাহ এজে’ন্সি আল নাসের এ’ভিয়েশন সার্ভিসের মালিক আব্দু’ল্লাহ আল নাসের  বলেন, সরকার ওমরাহ কার্য’ক্রম পরি’চালনার অনুমতি দিয়েছে। তবে কাগজে-কল’মে আমা’দের অনেক কাজ রয়েছে। আমরা কেবল অফি’স খুলে দীর্ঘদিন পড়ে থাকা চেয়ার-টেবিলের ধুলা’বালি পরি’ষ্কার করছি। এরপর বিভিন্ন অনুমো’দনের বিষয় রয়েছে। এ জন্য অনেকগুলো দফতরে দৌড়া’তে হবে। তাছাড়া যারা ওম’রায় যাবেন তারাও কেবল যোগাযো’গ শুরু করেছেন। তাদের পা’সপোর্ট পেতেও অনেক দেরি হচ্ছে। এসব কা’জ শেষ করে আশা করা যায় আগামী দুই সপ্তাহ পর থেকে বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রী যাওয়া শুরু হতে পারে। তিনি জানান, এবার সৌদি সরকার বিভিন্ন বিধিনি’ষেধ জারি করেছে।

 

এরমধ্যে অন্য’তম হলো ওমরাহ যাত্রী’দের কমপক্ষে থ্রি স্টার মানের হো’টেলে রাখতে হবে এবং সেখা’নে দুই বেলা খাওয়াতে হবে। এতে থাকা-খাওয়ার খর’চ বেড়ে যাবে। এছাড়া বিমান বাংলা’দেশ থেকে সরা’সরি সৌদি আরবে যেতে হবে। সে ক্ষেত্রেও বিমান ভাড়া বে’ড়ে যাবে। সব মিলি’য়ে খরচ এবার প্রায় দ্বি’গুণ হয়ে যাবে।

 

বেস’রকারি হজ এজেন্সি মালিকদের সংগ’ঠন হাবের স’ভাপতি এম শাহাদাত হোসা’ইন তসলিম  বলেন, সরকারিভাবে ওমরায় যাওয়ার অনুমতি মিললেও দেশ থেকে ওমরা’হ যাত্রী যেতে দুই থেকে তিন সপ্তাহ লেগে যেতে পারে। এবার ওমরায় যেতে খরচ প্রায় দ্বিগুণ হতে পারে বলেও তিনি জানান।

বছরের যেকোনো সময় পবিত্র ওমরাহ পাল’ন করা যায়। ২০১৯ সালে ১ কোটি ৯০ লা’খ মানুষ ওমরাহ পালন করেছিলেন। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে সৌদি আ’রব গত বছরের মার্চ মাসে ওমরাহ পালন স্থগিত করে। পরবর্তীতে একই বছরের অক্টোবর মাসে সীমি’ত আকারে ওমরাহ পালনের অনুমতি দেয় দেশটি। যাতে বিদেশীদের ওমরাহ করার সুযোগ বন্ধ হয়ে যায়। এ বছরের হজ সফলভাবে সম্পন্ন হওয়ার পর গত ২৫ জুলাই থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে। আর ১০ আগস্ট থেকে বিদে’শীরা ওমরাহ পালনে যেতে পারছেন।

 

তবে এবার ওমরাহ করতে কয়ে’কটি শর্ত দিয়েছে সৌদি সরকার। শর্তগু’লো হলো- এক. বিশ্বের ৯টি দেশ থেকে সরাসরি ওমরাহ পালনে সৌদি আ’রবে যাওয়া যাবে না।

 

দেশগুলো হলো- ভারত, পাকি’স্তান, ইন্দোনেশি’য়া, মিসর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং লেবানন। এ দেশগুলো থেকে কোনো ওমরাহ পালনপ্রত্যাশী সৌদি আরবে প্রবেশ করতে চাইলে, তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। দুই. ওমরাহ পালনে ইচ্ছু’ক সবাইকে বা’ধ্যতা’মূলকভাবে ক’রো’নার টি’কার উ’ভয় ডো’জ গ্রহণ সম্পন্ন করতে হবে।’

 

টি’কা হতে হবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজে’নেকা অথবা জনসন অ্যান্ড জনস’নের। তবে যারা চীনের তৈরি টি’কার উভয় ডোজ নিয়েছেন, ওমরাহ পালনে সৌদি আরবে ঢুকতে হলে তাদেরকে ফাই’জার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজ গ্রহণ কর’তে হবে। তিন. ১৮ বছর বা এর ঊর্ধ্ব বয়সীরা’ই কেবল ওমরাহ পালনের অনুমতি পা’বেন। এ ছাড়া সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্র’ণালয় থেকে স্বীকৃত ওমরা’হ এজে’ন্সির মাধ্যমেই কেবল সৌদি আরবে আ’সতে পারবেন মুসল্লিরা। চার. ওমরাহ পালনের সময় মুসল্লি’দের নিরাপত্তা নিশ্চিত করতে ক’রোনা’ভা’ইরাস সং’ন্ত সব ধরনের বিধিনি’ষেধ এবং নিয়মকানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

 

এ ছাড়া হজ এজে’ন্সিগুলোর জন্যও বেশ কিছু শ’র্ত আরোপ ক’ছে সৌদি সরকার। ওমরাহ যা’ত্রীদের রাখার জন্য থ্রি স্টার থেকে ফাইভ স্টার মা’নের হোটেল ভাড়া করা, এক কক্ষে মাত্র দু’জন ওমরাহ যাত্রী রা’খা, অ্যাপসের মাধ্যমে মক্কা-মদিনার পবিত্র স্থানগু’লোতে প্রবেশ করা ইত্যা’দি।

সংবাদটি শেয়ার করুন




© ২০২১ | দৈনিক প্রতিবেদন কর্তৃক সর্বস্বত্ব ® সংরক্ষিত

Design BY NewsTheme