সংবাদ শিরোনামঃ
দেশে ফিরে বিয়ে করা হলো না প্রবাসী ফরহাদের এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির সময়ে যেসব বিষয়ে খেয়াল রাখবেন নতুন সিদ্ধান্ত নিলো আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স কাতারে ৮টি কারণে আবেদন গ্রহন করা হচ্ছেনা কোম্পানি পরিবর্তনের দেশে সড়কপথে যান চলাচল না করায় চাপ বেড়েছে আকাশপথে মদনে ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত ৬ই নভেম্বর মদনে হানাদার মুক্ত দিবস পালিত মদন পল্লীতে নারী লোভী সুমন গ্রেফতার Top 10 Health insurance companies in USA মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্যের ভিসা বাতিলের নেপথ্যে যারা অর্থাভাবে ১৭ দিন ধরে মালয়েশিয়ার মর্গে পড়ে আছে বাংলাদেশীর লাশ নিজের মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করল ভারতের বিএসএফ সেনা ধর্ম পরিবর্তন করে বিয়ে; স্ত্রীর স্বীকৃতির দাবীতে স্বামীর বাড়িতে আত্মহত্যার চেষ্টা মদনে জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে সনদপত্র ও পুরস্কার বিতরণ কাতারে গতমাসের তুলনায় নভেম্বরে বেড়েছে তেলের দাম
এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির সময়ে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির সময়ে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

এয়ারপোর্টে নিরাপত্তা তল্লাশির সময়ে যেসব বিষয়ে খেয়াল রাখবেন

আপনি যে দেশের বিমানবন্দর ব্যবহার করুন না কেন, আপনাকে নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়ে যেতে হবে। বিমানবন্দরের এই নিরাপত্তা তল্লাশী করা হয় প্রতিটি যাত্রীর নিরাপদ ভ্রমণের জন্য, সার্বিক ভাবে মানুষের জান, মালের নিরাপত্তা নিশ্চিত করতে। বিমানবন্দর, উড়োজাহাজ নিরাপদ ভাবে পরিচালনার জন্য।

 

অনেকেই নিরাপত্তা তল্লা’শীকে হয়রা’নি মনে করেন, নিরাপ’ত্তা কর্মীদের সঙ্গে অ’যাযিত ব্যবহার করেন, যা মোটেও ঠিক নয়। যাত্রী হিসেবে নিরাপ’ত্তা কর্মীদের সহায়তা করা আপনার দায়িত্ব। কোনও কোনও দেশে বিমানবন্দরে নিরাপ’ত্তা কর্মীদের সঙ্গে অযাযিত ব্যবহার বা খারা’প ভাষা ব্যবহার করলে শা’স্তির আওতায় আনা হয়। তাই আপনি বিশ্বের যে বিমানবন্দর ব্যবহার করুন, নিরাপত্তা কর্মীকে তল্লা’শিতে সহায়তা করুন।

 

১. অনেকে দেশের বিমানবন্দরে জুতা, কোমরের বেল্ট, কোর্ট/জ্যাকেট, ক্যাপ খুলে নিরাপত্তা আর্চওয়ে পার হতে হয়। তাই ভ্রমণের সময় এ বিষয়ে মানসিক ভাবে প্রস্তুত থাকুন। এমন জুতা পড়ুন যা খোলা সহজ।

২. আপনি নারী-পুরুষ যেই হোন না কেন, নিরাপ’ত্তা কর্মীরা প্রয়োজনে আপনারা শরীরও তল্লা’শী করতে পারেন। কোন কোন ক্ষেত্রে ম্যাটাল ডিটেক্টর ছাড়া হাত দিয়ে স্প’র্শ করে আপনার শরীর ত’ল্লাশী করা হতে পারে। বিশেষ করে আর্চওয়ে পার হবার সময় ধাত’ব বস্তু থাকার সংকেত বাজলে অবশ্যই আপনার শরীর স্প’র্শ করে তল্লা’শী করা হতে পারে। এজন্য সঙ্গে আংটি, গলার চেইন, তাবিজ, সেফটিপিন, লকেট, পয়সাসহ ধাবত কোন কিছু সঙ্গে থাকলে খুলে আর্চওয়ে পার হতে পারেন।

 

৩. নিরাপত্তা তল্লাশীর সময় আপনাকে কোন প্রশ্ন করা হলে সঠিক উত্তর দিন। মি’থ্যা তথ্য দিলে আপনি অ’নাকাঙ্খিত পরিস্থিতিতে পড়বেন।

৪. ইমিগ্রেশন অফিসার প্রশ্ন করলে স্বাভাবিক ভাবে সঠিক উত্তর দিন।

৫. নিরাপত্তা তল্লাশি কিংবা ইমিগ্রেশনের সময় আপনার যদি মনে হয় দায়িত্বরত ব্যক্তি আপনাকে হেন’স্তা করছে কিংবা টাকা পয়সা চাইছে। সেক্ষেত্রে তার সঙ্গে বির্ত’ক বা খা’রাপ আ’চরণ করবেন না। আপনি সংশ্লিষ্ট বিভাগের সিনিয়র কর্মকর্তার সঙ্গে কথা বলুন, অভি’যোগ দিন।

 

৪. সঙ্গে হাত ব্যাগ রাখুন। সেখানে পাসপোর্ট, টিকিট, টাকা-পয়সা, গহনা, ভ্রমন ও চাকুরী সং’ক্রান্ত কাগজপত্র রাখবেন। জরুরি প্রয়োজনে যেন নিরাপ’ত্তা কর্মীদের দেখাতে পারেন। ভ্রমন ও চাকুরী সংক্রা’ন্ত কাগজপত্র লাগেজে রাখবেন না।

৫. কা’চি, ছু’রি, ব্লে’ড, নেইল কা’টারসহ ধা’রলো কোন বস্তু হাত ব্যাগ, মানিব্যাগ, পকেটে রাখা যাবে না।

৬. ১০০ মিলি লিটারের বেশি তরল পদার্থ হাত ব্যাগে করে সঙ্গে রাখা যাবে না। হোক সেটি পানি কিংবা কোমল পানীয়।আপনার ভ্রমণ নিরাপদ ও আনন্দময় হোক।

লেখা: বাংলা এভিয়েশন।

সংবাদটি শেয়ার করুন




Design BY NewsTheme